ব্রহ্মের স্বরূপ

জিজ্ঞাসাবাদ, ব্রহ্মের স্বরূপ

ব্রহ্মের স্বরূপ

ব্রহ্ম নির্গুণ [নিরুপাধিক], অদ্বয়, নির্বিশেষ, নিরাকার [নিরবয়ব] অপরিণামী, স্বপ্রকাশ, সর্বভূতান্তরাত্মা, অসীম এবং সচ্চিদানন্দ। বাক্য, মন এবং বুদ্ধির অতীত ব্রহ্ম একটি অনির্বচনীয় তত্ত্ব। ব্রহ্ম বুদ্ধিগত সকল প্রমাণের অগম্য। দেশ, কাল, জাতি, গুণ, কর্ম কার্য-কারণ সম্বন্ধগত ধারণা বা বুদ্ধিগত প্রকার, ব্যাপক কোন বিধেয় বা বিধেয়ক দ্বারা সাকার বিশেষ বস্তুকে জানা যায়। ব্রহ্ম নিরাকার বলিয়া বুদ্ধিগত সকল কিছুর ঊর্ধ্বে।

ব্রহ্মে সজাতীয়, বিজাতীয় এবং স্বগতভেদ নাই। অবয়বী বস্তুর ইতর বিশেষ আছে, নানা স্বগত ভেদ আছে। ব্যক্তি এবং বস্তু নানা ভেদসমন্বিত। বিষয়ী এবং বিষয় জ্ঞানবিদ্যাগত অর্থে [Epistemologically] দ্বৈতভাবযুক্ত, তত্ত্ববিদ্যাগত অর্থে [Ontologically] এই দুইয়ের মধ্যে কোন বিরোধ নাই। এই অর্থে অদ্বয় বা অদ্বৈত।
আত্মা কিংবা ব্রহ্ম অজ [জন্মহীন]। ব্রহ্ম অপেক্ষা শ্রেষ্ঠজাতীয় কিংবা, সমজাতীয় ভিন্নতর কোন সত্তা নাই। সুতরাং ব্রহ্মে সজাতীয় কিংবা বিজাতীয় ভেদ নাই। যেমন, বৃহ্মের সঙ্গে বৃক্ষের কিংবা বৃক্ষের সঙ্গে প্রাণীর সজাতীয় এবং বিজাতীয় ভেদ আছে। বৃক্ষের নিজের অবয়বের মধ্যেও স্বগত ভেদ আছে। অঙ্গ-প্রতঙ্গ, পরিণাহ, শাখা-প্রশাখা, ফুল-ফল, মূল-পাতা প্রভৃতির মধ্যে বৃক্ষের নানা প্রকার স্বগত ভেদ থাকে। ব্রহ্মের দেহ নাই। ব্রহ্ম নিরাকার এবং নির্গুণ। ব্রহ্মে কোন প্রকার ভেদ নাই।
বৃহদাণ্যক, ছান্দোগ্য প্রভৃতি উপনিষদ সমূহে ব্রহ্ম সম্পর্কে নেতি নেতি বলা হইয়াছে। মাণ্ডুক্য উপনিষদে বলা হইয়াছে, ব্রহ্ম অন্তর্মুখী ও নয়, বহির্মুখী-ও নয়, ব্রহ্ম সমস্ত জ্ঞানের অতীত।

ব্রহ্ম শব্দের ব্যুৎপত্তি
‘ব্রহ্ম’ শব্দটির শব্দশূল ‘বৃহ’। ‘বৃহ’ অর্থ ‘বৃধ’- বাড়িয়া চলা, বৃহৎ হওয়া। বৃহ+মন্=ব্রহ্ম। আদ্যোদাত্ত ‘ব্রহ্ম’ শব্দটির ব্যুৎপত্তি ক্লীবলিঙ্গ ‘ব্রহ্মন’ শব্দ হইতে। ব্যুৎপত্তিগত অর্থঃ বৃহতের চেতনা বা শক্তি। ব্রহ্ম মূলত চেতনার বিষ্ফারণ। ব্রহ্মের চেতনায় স্ফুরিত হয় বাক্। ব্রহ্ম এবং বাক্ অভিন্ন। অন্তোদাত্ত ‘ব্রাহ্মণ’ শব্দটি পুংলিঙ্গবাচক, অর্থ-‘ব্রহ্মবিৎ’ লাতিন ‘Verbum’ শব্দটির সঙ্গে শব্দমূলের বিচারে ‘ব্রহ্ম’ শব্দের সাদৃশ্য আছে। ‘Verbum’ শব্দটির ইংরেজি রূপান্তর ‘Word’, সৃজনশীল শব্দ বা Logos। যে অর্থে ‘বাক’ অথবা শব্দ হইতে সৃষ্টি সম্ভব হইয়াছে।
পরব্রহ্মের জীব এবং জগতের সৃষ্টি, স্থিতি এবং লয়ের প্রতি কোন প্রকার আকর্ষণ কিংবা অনুরাগ নাই।
সংগ্রহীত

No comments

Theme images by LordRunar. Powered by Blogger.